স্কুল শিক্ষার্থীদের টিকার নিবন্ধনের নিয়ম

0
31
স্কুল শিক্ষার্থীদের টিকার নিবন্ধনের নিয়ম
স্কুল শিক্ষার্থীদের টিকার নিবন্ধনের নিয়ম

আগামি সোমবার (১ নভেম্বর) থেকে ঢাকা মহানগরীর ১২-১৭ বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া শুরু হবে।

প্রতিদিন ৪০ হাজার শিশুকে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। এরপর পর্যায়ক্রমে সারা দেশে এ টিকা কার্যক্রম চলবে বলে জানিয়েছে স্বাস্থা ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) ইতোমধ্যে স্কুল শিক্ষার্থীদের টিকা দিতে শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে তথ্য সংগ্রহ করেছে। এসব তথ্য আইসিটি মন্ত্রণালয়ের মাধ্যমে টিকার ওয়েবসাইটে যুক্ত হওয়ায় শিক্ষার্থীরা এখন নিবন্ধন করতে পারছে।

টিকার ওয়েবসাইটে গিয়ে ‘নিবন্ধন (জন্ম সনদ)’ মেনু বা surokkha.gov.bd/birth-reg-enroll ঠিকানায় নিবন্ধন সম্পন্ন করতে হবে।

উক্ত ঠিকানায় প্রবেশ করার পর জন্ম সনদ নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা কোড নির্দিষ্ট স্থানে পূরণ করে ‘যাচাই করুন’ বাটনে ক্লিক করতে হবে। পরবর্তী ফরমে ইংরেজিতে নাম এবং মোবাইল নম্বর দিতে হবে। এরপর বর্তমান ঠিকানা দিয়ে টিকা গ্রহণের কেন্দ্র নির্বাচন করতে হবে।

এক্ষেত্রে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানের স্কুল শিক্ষার্থীদের ঠিকানা হিসেবে ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন’ ও টিকা গ্রহণের কেন্দ্র হিসেবে ‘ঢাকা স্কুল কেন্দ্র (উত্তর)’ নির্বাচন করার নির্দেশ দিয়েছে মাউশি।

একইভাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার ক্ষেত্রে ঠিকানা ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন’ ও কেন্দ্র ‘ঢাকা স্কুল কেন্দ্র (দক্ষিণ)’ দিতে হবে। নিবন্ধনের সময় দেওয়া মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পরে টিকা গ্রহণের তারিখ ও কোন শিক্ষাপ্রতিষ্ঠানে টিকা নিতে হবে, তা জানানো হবে।

তথ্য দেওয়া শেষে এসএমএসে পাওয়া ওটিপি কোড দিয়ে ‘নিবন্ধন সম্পন্ন করুন’ বাটনে ক্লিক করে এই প্রক্রিয়া শেষ করতে হবে। এছাড়া সুরক্ষা ওয়েবসাইটের ‘টিকা কার্ড’ মেনুতে জন্ম সনদ নম্বর ও জন্ম তারিখ দিয়ে টিকা কার্ড সংগ্রহ করা যাবে।

শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে টিকার জন্য তথ্য পাঠানো শিক্ষার্থীরা সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধন করতে না পারলে তাদের সঠিক তথ্য আগের নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ই-মেইলের মাধ্যমে আবার পাঠাতে হবে।