ব্রণের সমস্যা দূর করার ঘরোয়া টোটকা

0
169
ব্রণের সমস্যা দূর করার ঘরোয়া টোটকা
ব্রণের সমস্যা দূর করার ঘরোয়া টোটকা

ব্রণ ত্বকের সাধারণ রোগ। নারী-পুরুষ উভয়ের মুখে পিম্পল ও ব্রণের সমস্যা হয়ে থাকে। কিছু ব্রণ আছে যা ত্বকের যত্ন নিলে সেরে যায় আর কিছু আছে যা সহজে সারতেই চায় না। বয়স, লিঙ্গ, আবহাওয়া, খাদ্যাভ্যাস, লাইফস্টাইল, পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ বিভিন্ন কারণে ব্রণ হয়। ব্রণের নানা ধরন হতে পারে।

বিভিন্ন কারনে ত্বকে ব্রণ হতে পারে। ত্বকের অযত্ন ও অবহেলা, হরমোনজনিত পরিবর্তন, অতিরিক্ত জাংক ফুড খাওয়া, রাত জাগা, চা-কফি বেশি পান, ঘুম কম হওয়া, নিজস্ব তোয়ালে, গামছা ও চিরুনি ব্যবহার না করা, টেনশন বা দুশ্চিন্তা ইত্যাদি।

টুথপেস্ট

টুথপেস্ট ব্যবহারে ব্রণ একদিনের মধ্যেই শুকিয়ে যায়। রাতে ঘুমানোর আগে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে দেখবেন, ব্রণে অনেকটা শুকিয়ে গেছে। মুখের অতিরিক্ত তেল টেনে নেওয়ার ক্ষমতা আছে টুথপেস্ট।

মধু-দারচিনি

দুই টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে রাখুন। ব্রণের ঠিক উপরে লাগান। সারারাত রেখে দিতে পারেন।

অ্যালোভেরা

এক চামচ অ্যালোভেরার সঙ্গে চার-পাঁচটি করে তুলসী ও নিমপাতা পেস্ট করে নিয়মিত খেলে ব্রণের সমস্যায় উপকার পাওয়া যেতে পারে।

অ্যাসপিরিন

ব্রণ চিকিৎসায় অ্যাসপিরিনের জুড়ি নেই। কয়েকটি ট্যাবলেট গুঁড় করে অল্প পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। রাতে শুতে যাওয়ার আগে পেস্ট আক্রান্ত জায়গায় লাগান। সকালে উঠে ধুয়ে ফেলুন। এতে স্যালিসাইলিক অ্যাসিড আছে যা ব্রণের ক্ষত তাড়াতাড়ি শুকাতে সাহায্য করে।

ভিটামিন সি

ভিটামিন সি, অ্যাসকরবিক অ্যাসিড ত্বক পরিষ্কার করতে খুব ভালো কাজ করে। এটা ত্বকের পিগমেন্ট বা ত্বকের রঞ্জক পদার্থের কারণে হওয়া দাগ হালকা করে। বাজার থেকে কিনে অথবা নিজেই ভিটামিন সি সিরাম তৈরি করে ব্যবহার করতে পারেন।

ব্রণের সমস্যা এড়াতে ভালভাবে ত্বকের যত্ন নিতে হবে। পোর ত্বকের জন্য আলফা হাইড্রোক্সি বা বিটা হাইড্রোক্সি অ্যাসিডযুক্ত ফেসওয়াশ এবং শুষ্ক ত্বকের অধিকারীদের ফোমিং জেল-টাইপ প্রোডাক্ট ব্যবহার করা উচিত। নিয়মিত সকাল ও রাতে ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে।