পাকিস্তানে ভোজ্যতেলের লিটার ৬০৫ রুপি

0
47
সয়াবিন তেল
আজ থেকে সয়াবিন তেলের নতুন দাম কার্যকর

হঠাৎ করে পাকিস্তানে ভোজ্যতেলের দাম একলাফে লিটারপ্রতি ২১৩ রুপি বাড়ানোর ঘোষণা দিয়েছে শাহবাজ শরিফের সরকার। দেশটিতে এখন সরকার নির্ধারিত ভোজ্যতেলের দাম প্রতি লিটার ৬০৫ রুপি (বাংলাদেশি মুদ্রায় ২৭১ টাকা প্রায়)।

তবে সরকার নির্ধারিত তেলের দাম সর্বকালের সর্বোচ্চ রেকর্ড গড়লেও পাকিস্তানের খুচরা বাজারে এখনো তা কম দামেই বিক্রি হচ্ছে। বুধবার (১ জুন) পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, পাকিস্তানে ঘিয়ের দাম কেজিতে ২০৮ রুপি এবং ভোজ্যতেলের দাম লিটারে ২১৩ রুপি বাড়িয়ে যথাক্রমে ৫৫৫ রুপি ও ৬০৫ রুপি করার ঘোষণা দিয়েছে সরকার।

ডনের খবরে বলা হয়েছে, সরকার পরিচালিত ইউটিলিটি স্টোরগুলোতে ঘি প্রতি কেজি ৫৫৫ রুপি এবং ভোজ্যতেল প্রতি লিটার ৬০৫ রুপিতে বিক্রি হচ্ছে। তবে খুচরা বাজারগুলোতে ঘি ও তেলের দাম এখনো বেশ কম। পাকিস্তানে খুচরা বাজারগুলোতে ঘি-তেলের সুপরিচিত ব্র্যান্ডগুলো এখনো ৫৪০ থেকে ৫৬০ রুপি কেজি/লিটার দরে বেচাকেনা চলছে।

অবশ্য পাকিস্তান বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (পিভিএমএ) মহাসচিব উমর ইসলাম খান ইঙ্গিত দিয়েছেন, দেশটির খুচরা বাজারে ঘি ও ভোজ্যতেলের দাম শিগগির ইউএসসির দামের সমান হবে।

তিনি বলেছেন, ঘি বা ভোজ্যতেল প্রস্তুতকারীরা ইউএসসি’কে ধারে পণ্য দেওয়া বন্ধ করে দিয়েছে। কারণ তাদের পাওনা ২০০ থেকে ৩০০ কোটি রুপি এখনো পরিশোধ করেনি সংস্থাটি।

উমর জানিয়েছেন, প্রধানমন্ত্রী টাস্কফোর্স কমিটি, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও পিভিএমএ’র কর্মকর্তারা বাজারে পাম তেলের চাহিদা ও সরবরাহ পরিস্থিতি বিশ্লেষণে প্রতিদিন জুম মিটিং করছেন। তিনি বলেন, করাচি বন্দরে এখনো ১ লাখ ৬০ হাজার টন পাম তেল মজুত রয়েছে, যা তিন সপ্তাহের চাহিদা মেটাতে যথেষ্ট। তবে গত ২৩ মে ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা তোলার পরে দেশটির বন্দরে পাকিস্তানের কোনো জাহাজে মাল তোলা হয়নি বা একটি জাহাজও পাকিস্তানের পথে রওয়ানা দেয়নি।