নতুন নিয়মে ফেসবুক-টুইটার আফগানদের জন্য

0
29
নতুন নিয়মে ফেসবুক-টুইটার আফগানদের জন্য
নতুন নিয়মে ফেসবুক-টুইটার আফগানদের জন্য

নতুন নিয়মে ফেসবুক-টুইটার আফগানদের জন্য। আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য অ্যাকাউন্টগুলো আরও সুরক্ষিত রাখতে নতুন ব্যবস্থা চালু করেছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক-টুইটার ও লিংকডইন। দেশটিতে তালেবান ক্ষমতা দখলের জেরে বিভিন্ন মহলের উদ্বেগের পরিপ্রেক্ষিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ফেসবুক-টুইটার।

বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, ফেসবুক আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য ‘ফ্রেন্ডস লিস্ট’ বা বন্ধুদের তালিকা দেখার সুবিধা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। প্রতিষ্ঠানটির সিকিউরিটি পলিসি প্রধান নাথানিয়েল গ্লেচার বৃহস্পতিবার এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরও জানিয়েছেন, আফগানিস্তানের ব্যবহারকারীদের জন্য ফেসবুক একটি ‘ওয়ান-ক্লিক টুল’ চালু করেছে, যার মাধ্যমে খুব সহজেই অ্যাকাউন্ট ‘লক’ করে ফেলা যাবে। অ্যাকাউন্ট ‘লক’ করলে ব্যবহারকারীর ফেন্ডস লিস্টের বাইরের কেউ তার পোস্ট দেখা ও প্রোফাইলের ছবি শেয়ার করতে পারবে না।

টুইটার জানিয়েছে, তারা আফগানিস্তানের বিভিন্ন গোষ্ঠীকে সহায়তা দেওয়ার জন্য নাগরিক সমাজের অংশীদারদের সঙ্গে যোগাযোগ করছে এবং আর্কাইভ করা টুইটগুলো সরানোর অনুরোধে দ্রুত সাড়া দিতে ইন্টারনেট আর্কাইভের সঙ্গে কাজ করছে।

টুইটার থেকে বলা হয়েছে, কেউ যদি এমন কোনও তথ্য সম্বলিত অ্যাকাউন্টে প্রবেশ করতে ব্যর্থ হন, যা তাদের বিপদে ফেলতে পারে (যেমন- মেসেজ বা ফলোয়ার), তবে যতক্ষণ না ব্যবহারকারী এর নিয়ন্ত্রণ ফিরে পান এবং কন্টেন্টগুলো মুছে ফেলতে পারেন, ততক্ষণ অ্যাকাউন্টটি স্থগিত রাখতে পারে টুইটার কর্তৃপক্ষ।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, তারা আফগান সরকারি সংস্থা সংশ্লিষ্ট অ্যাকাউন্টগুলো গভীরভাবে নজরে রেখেছে এবং পরিচয় নিশ্চিত করতে বাড়তি তথ্য না দেওয়া অ্যাকাউন্টগুলো সাময়িকভাবে বন্ধ করে দিতে পারে।

এদিকে, মাইক্রোসফটের মালিকানাধীন পেশাভিত্তিক নেটওয়ার্কিং সাইট লিংকডইন জানিয়েছে, তারা ব্যবহারকারীদের আফগানিস্তান-সংযোগের বিষয়গুলো লুকিয়ে ফেলেছে। ফলে ব্যবহারকারীরা অন্যদের অ্যাকাউন্টে এ ধরনের তথ্য আর দেখতে পারছেন না।