তেলের দাম বৃদ্ধিতে বিকল্প চিন্তা আব্দুস সালামের

0
81
তেলের দাম বৃদ্ধিতে বিকল্প চিন্তা আব্দুস সালামের
তেলের দাম বৃদ্ধিতে বিকল্প চিন্তা আব্দুস সালামের

চারিদিকে ধান, গম, পিয়াজ সহ অন্যান্য ফসলের আবাদ। এর মাঝেই এক টুকরো জমিতে চলছে একটু ব্যাতিক্রমি আবাদের চিন্তা। রাস্তার পাশ দিয়ে গেলেই প্রায় প্রতিটি মানুষের দৃষ্টি কাড়ে। এমনি একটি চিত্র দেখা যায়, রাজশাহীর পুঠিয়া উপজেলার ভাল্লুকগাছি ইউনিয়নের পুঠিয়া-তাহেরপুর রোডে। আব্দুস সালামের আবাদি জমি। যেখানে তিনি প্রায় সখের বসে আবাদ করেছেন সূর্যমুখী।

আব্দুস সালামের সাথে কথা বলে জানা যায়, ভোজ্য তৈলের দাম বৃদ্ধি হওয়ায় বিকল্প পন্থা অবলম্বন ও পরিবারের পুষ্টি চাহিদা পুরন করতে এই উদ্যোগ নেন। উপজেলার কৃষি অফিসার মোঃ শরিফুল ইসলামের সার্বিক ব্যবস্থাপনায় হাতে নেন এই সূর্যমুখী চাষের পরিকল্পনা।

আব্দুস সালামের সখের বসে আবাদ করেছেন সূর্যমুখী

রবি মৌসুমের ফসল সূর্যমুখী, কার্তিক মাসে বপন কার্যক্রম শুরু হলেও ফসল উঠে বৈশাখের শুরুর দিকে। ফলন ভালো হলে বিঘায় ৬ থেকে ৭ মন ফসল পাওয়া যায়। সূর্যমুখী ফুলের বীজের মান ভেদে তৈল পাওয়া যায় ১৩ থেকে ১৫ কেজি। জমি চাষ, বীজ বপন, সেচ, সার ইত্যাদি সব মিলিয়ে বিঘা প্রতি খরচ ৫ থেকে ৭ হাজার টাকা মাত্র।

পুষ্টিবিদদের তথ্যমতে, সূর্যমুখী তেলে আছে মানবদেহের জন্য উপকারী ওমেগা ৯ ও ওমেগা ৬, আছে অলিক অ্যাসিড। সূর্যমুখীর তেলে আছে শতকরা ১০০ ভাগ উপকারী ফ্যাট। আরও আছে কার্বোহাইড্রেট প্রোটিন ও পানি। সূর্যমুখীর তেল সম্পূর্ণ ক্ষতিকারক কোলেস্টেরলমুক্ত।

আছে ভিটামিন ‘ই’, ভিটামিন ‘কে’–এর মতো গুরুত্বপূর্ণ ভিটামিন, আছে মিনারেল। মুখের যত্নে দাঁতের জন্য উপকারী একমাত্র তেল। হৃদরোগী, ডায়াবেটিসের রোগী উচ্চ রক্তচাপের রোগী, কিডনি রোগীর জন্যও সূর্যমুখীর তেল নিরাপদ। চমৎকার এনার্জির উৎসও সূর্যমুখীর তেল।