আজ বলিউডের বাদশাহ শাহরুখ খানের জন্মদিন

0
46
লস অ্যাঞ্জেলেসে শাহরুখ খান আহত
লস অ্যাঞ্জেলেসে শাহরুখ খান আহত

আজ (২ নভেম্বর) বলিউড বাদশা শাহরুখ খানের জন্মদিন। ৫৬-তে পা রাখলেন তিনি। বলিউডে অন্যতম সেরা রোমান্টিক অভিনেতা তিনি। ১৯৬৫ সালের আজকের দিনে (২ নভেম্বর) নয়াদিল্লির এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। এই দিনের জন্য দীর্ঘ অপেক্ষায় থাকেন শাহরুখ-ভক্তরা। সন্ধ্যা থেকে জড়ো হন শাহরুখের মুম্বইয়ের বাসভবন মান্নাতের সামনে।

দীর্ঘ অপেক্ষার পর শাহরুখ এসে হাত নেড়ে জন্মদিনে ভক্তদের শুভেচ্ছা গ্রহণ করেন। কিন্তু প্রায় এক মাস বড় ছেলে জেলে থাকার পর ঘরে ফিরলেও ঘটা করে এবার জন্মদিন পালন করছেন না কিং খান। নভেম্বরে ছেলে জেলে থাকাকালে স্ত্রী গৌরী খানের জন্মদিন ও এ যুগলের বিবাহবার্ষিকী উদযাপন হয়নি। দুঃসময় কেটেছে। ছেলে কারাগার থেকে ফিরেছেন। শাহরুখ খানের প্রধান চরিত্রে প্রথম কাজ ছিল লেখ ট্যান্ডনের টেলিভিশন ধারাবাহিক ‘দিল দরিয়া’।

১৯৮৮ সালে ধারাবাহিকটির শুটিং শুরু হয়, কিন্তু নির্মাণ-বিলম্বের কারণে ১৯৮৮ সলে রাজকুমার কাপুর পরিচালিত ‘ফৌজি’ টেলিভিশন ধারাবাহিকে অভিনেতা হিসেবে তিনি আত্মপ্রকাশ করেন। বলিউডে তার অভিষেক হয় ১৯৯২ সালে ‘দিওয়ানা’ সিনেমার মাধ্যমে। প্রথম সিনেমাতেই অর্জন করেন সেরা নবাগত অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার।

কর্মজীবনের শুরুর দিকে খল চরিত্রে ‘ডর’, ‘বাজিগর’ ও ‘আনজাম’ সিনেমায় অভিনয় করে পরিচিতি লাভ করেন। এরপর তিনি বাণিজ্যিকভাবে অসংখ্য সফল চলচ্চিত্রে অভিনয় করেন এবং খ্যাতি অর্জন করেন। এর মধ্যে রয়েছে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ (১৯৯৫), ‘দিল তো পাগল হ্যায়’ (১৯৯৭), ‘কুছ কুছ হোতা হ্যায়’ (১৯৯৮), ‘মোহাব্বাতে’ (২০০০) ও ‘কাভি খুশি কাভি গম’ (২০০১)।

এর পর দীর্ঘদিন নেতৃত্ব দিয়েছেন বলিউডকে। তবে ২০১৮ সালে ‘জিরো’ সিনেমা মুক্তির পর আর বড় পর্দায় নেই বলিউড বাদশাহ শাহরুখ খান। ‘জিরো’ সিনেমাটিও বক্স অফিসে সাড়া জাগাতে ব্যর্থ হয়েছিল। তবে এখন তিন সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন কিং খান। সেগুলো হচ্ছে বলিউডের সফল পরিচালক সিদ্ধার্থ আনন্দের সিনেমা ‘পাঠান’, রাজকুমার হিরানির নাম ঠিক না হওয়া একটি সামাজিক কমেডি আর তামিল পরিচালক অ্যাটলি কুমারের অ্যাকশনধর্মী একটি বাণিজ্যিক সিনেমা ‘লায়ন’।