গভর্নর শূন্য থাকছে বাংলাদেশ ব্যাংক

23
গভর্নর শূন্য থাকছে বাংলাদেশ ব্যাংক
গভর্নর শূন্য থাকছে বাংলাদেশ ব্যাংক

টানা ৬ বছরের বেশি সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্ব পালন করে রোববার (৩ জুলাই) বিদায় নিয়েছেন ফজলে কবির। নিয়োগ পাওয়া নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার ঈদুল আজহার পর আগামী ১২ জুলাই বাংলাদেশ ব্যাংকে যোগ দেবেন।

ফলে সোমবার (৪ জুলাই) থেকে গভর্নরের পদ খালি রয়েছে। তবে গভর্নরের অবর্তমানে ডেপুটি গভর্নররা তাদের নিজ নিজ ক্ষেত্রে এ দায়িত্ব পালন করবেন।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার নিয়োগের পর ৪ জুলাই যোগদানের কথা ছিল। কিন্তু ১১ জুলাই থেকে তার সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় অবসরে যাওয়ার আবেদন কার্যকর হবে।

সুতরাং ১২ জুলাই থেকে তিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্বে যোগ দিতে পারবেন। এর ফলস্বরূপ ৪ থেকে ১১ জুলাই পর্যন্ত ৮ দিন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের পদ শূন্য থাকবে। এসময় ডেপুটি গভর্নররা তাদের নিজ নিজ দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, নতুন গভর্নর কবে যোগদান করবেন তা আমি সঠিক জানি না। আমাকে লিখিতভাবে কোনো কিছু জানানো হয়নি। তবে মন্ত্রণালয় থেকে জানানে হয়েছে, গভর্নর যোগদানের আগে পর্যন্ত প্রতিদিনের কার্যক্রম অব্যাহত রাখতে চার ডিপুটি গর্ভনররা নিজ নিজ দায়িত্ব পালন করবেন।

এর আগে রোববার (৩ জুলাই) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব মো. জেহাদ উদ্দিন স্বাক্ষরিত এক অফিস আদেশে বাংলাদেশ ব্যাংককে গভর্নরের অবর্তমানে প্রতিদিনের কার্যক্রম চালিয়ে নেওয়ার বিষয়টি জানিয়ে দেওয়া হয়।

সেই আদেশে বলা হয়, গভর্নর ফজলে কবিরের মেয়াদপূর্তিতে আগামী ৪ জুলাই থেকে নতুন গভর্নর যোগদানের পূর্ব পর্যন্ত দৈনন্দিন কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে ব্যাংকের ডেপুটি গভর্নররা স্ব স্ব ক্ষেত্রে তাদের প্রতিদিনের কার্যক্রম করবেন।

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিয়োগ পাওয়া অর্থসচিব আব্দুর রউফ তালুকদারের সরকারি চাকরির মেয়াদ ২০২৩ সালের আগস্ট পর্যন্ত। কেন্দ্রীয় গভর্নর পদে যোগ দিতে হলে তাকে সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নিতে হবে। ১১ জুলাই থেকে তার স্বেচ্ছায় অবসরের আবেদন রাষ্ট্রপতির কার্যালয় অনুমোদন দিয়েছে।

উল্লেখ্য, আগামী ১০ জুলাই সারা দেশে ঈদুল আজহা উদযাপন হবে। এর পরদিন ছুটি। অফিস খুলবে ১২ জুলাই। সেদিন থেকেই নতুন গভর্নর হিসেবে যোগ দেবেন আব্দুর রউফ তালুকদার।

Advertisement