ওমিক্রনঃ এবার ভারতে শনাক্ত হলো ওমিক্রন রোগী

এবার ভারতে শনাক্ত হলো ওমিক্রন রোগী
এবার ভারতে শনাক্ত হলো ওমিক্রন রোগী

করোনা ভাইরাসের বহু রূপান্তরিত ধরন ‘ওমিক্রন’ এবার ভারতে শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ভারতে প্রথমবারের মতো দু’জনের শরীরে এই ভ্যারিয়েন্টের সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

দিল্লিতে এক সংবাদ সম্মেলনে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব লাভ আগারওয়াল বলেছেন, ভারতে প্রথম যে দু’জনের এই নতুন ধরন শনাক্ত হয়েছে, তারা কর্ণাটকের বাসিন্দা। তাদের বয়স যথাক্রমে ৬৬ এব ৪৬ বছর। ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় তাদের পরিচয় এখন প্রকাশ করা হবে না বলে জানিয়েছেন তিনি।

ভারতের এই সচিব বলেছেন, ওমিক্রন আক্রান্ত দু’জনের সংস্পর্শে যারা এসেছেন তাদের সবাইকে শনাক্তের পর করোনা পরীক্ষা করা হয়েছে।

২৯টি দেশে ওমিক্রনে আক্রান্ত রোগীর হদিশ মিলেছে। গোটা বিশ্বে এখনও পর্যন্ত ৩৭৩ জন কোভিডের এই নতুন রূপে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল টুইট করে জানিয়েছেন, ‘এখনও পর্যন্ত ওমিক্রনের যে সব রোগীর হদিশ মিলেছে সকলেরই মৃদু উপসর্গ ধরা পড়েছে। এর সংক্রমণে মারাত্মক কোনও উপসর্গের কথা এখনও পর্যন্ত শোনা যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও কোভিডের এই নতুন রূপের প্রকৃতি নিয়ে গবেষণা করছে।’

কোভিড-এর এই নতুন রূপকে নিয়ে ইতিমধ্যেই বিশ্ব জুড়েই উদ্বেগ তৈরি হয়েছে। ভারত-সহ একাধিক দেশ আন্তর্জাতিক বিমানে আগত যাত্রীদের ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ অনেক দেশ সীমান্ত বন্ধ করে দেওয়া শুরু করেছে।

Advertisement