এবার আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

এবার আসছে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'
এবার আসছে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'

এবার ভারত উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে স্থানীয় সময় শনিবার (৪ ডিসেম্বর) ভোরেই এ ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এর প্রভাবে পশ্চিমবঙ্গের কলকাতাসহ আশপাশের বেশ কয়েকটি জেলায় হালকা থেকে ভারি বৃষ্টি হতে পারে। এরইমধ্যে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে রেড এলার্ট জারি করেছে কর্তৃপক্ষ।

শাহিনের পর এবার হানা দিতে চলেছে ঘূর্ণিঝড় জাওয়াদ। সৌদি আরবের দেওয়া এই ঘূর্ণিঝড়ের অর্থ উদার বা মহান। থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপ হয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ের রূপ নিতে চলেছে। যার প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে ঝোড়ো হাওয়া বইবে এবং বৃষ্টির তোড় বাড়বে৷

এরইমধ্যে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে রেড এলার্ট জারি করেছে কর্তৃপক্ষ। ঘূর্ণিঝড় মোকাবিলায় পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে রাজ্য সরকার। প্রায় একশো রেলযাত্রা বাতিলও করা হয়েছে।

শুক্রবার থেকে সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞাসহ যেসব জেলেরা এরইমধ্যে মাছ ধরতে সাগরে নেমেছেন তাদের দ্রুত ফিরে আসার নির্দেশ দিয়েছে প্রশাসন। এ ছাড়া অঞ্চলগুলোতে সতর্কতা জারির পাশাপাশি প্রয়োজনীয় সব প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চলতি বছরের মে মাসে ইয়াস ও সেপ্টেম্বরে গুলাবের পর আবারো ঘূর্ণিঝড়ের কবলে পড়তে যাচ্ছে ভারত।

Advertisement