অবশেষে বদলে গেল ফেসবুকের নাম

21
অবশেষে বদলে গেল ফেসবুকের নাম
অবশেষে বদলে গেল ফেসবুকের নাম

অবশেষে বদলে গেল ফেসবুকের নাম। সংস্থার নতুন নাম হল ‘মেটা’ (Meta)। বৃহস্পতিবার (২৮ অক্টোবর) নতুন নাম ঘোষণা করেন ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। এখন থেকে ‘মেটা’ নামে ব্যবসায়িক সব কার্যক্রম পরিচালনা করবে কোম্পানিটি। 

তবে সংস্থার নাম বদলালেও ফেসবুক অ্যাপের নাম বদলাচ্ছে না। নতুন যে নামে সংস্থা আত্মপ্রকাশ করছে তার অধীনে একটি অ্যাপের নাম হয়ে থাকবে ফেসবুক। মনে করা হচ্ছে, সংস্থার অধীনে যেহেতু এখন ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো একাধিক প্ল্যাটফর্ম রয়েছে, তাই সংস্থার নাম ফেসবুক হওয়া বাঞ্ছনীয় নয় বলেই মনে করছেন উচ্চপদস্থ কর্তারা।

আজ কানেক্ট ২০২১ নামে এক ভিডিও কনফারেন্সে উপস্থিত হয়েছিলেন ফেসবুকের চিফ এক্সিকিউটিভ অফিসার তথা প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। নানা বিষয়ে আলোচনা হয় সেখানে। এরপরই সংস্থার নতুন নাম ঘোষণা করেন মার্ক জুকারবার্গ। তিনি বলেন, আমাদের সংস্থার বর্তমানে যে নাম রয়েছে, তাতে আমাদের পুরো কাজের প্রতিফলন হয় না। আমরা ভবিষ্যতে আমাদের এই সংস্থাকে একটি মেটাভার্স সংস্থা হিসেবে পরিচয় করাতে চাই। আর সেই লক্ষ্যেই এই নাম পরিবর্তন বলে উল্লেখ করেছেন তিনি।

কার্যত আর শুধু সোশ্যাল মিডিয়া নয়, সামাজিক যোগাযোগকে এক অন্য স্তরে নিয়ে যাচ্ছে জুকারবার্গের সংস্থা। এর আগে গত জুলাই মাসে মার্ক জুকারবার্গ জানিয়েছিলেন, তিনি চাইছেন ফেসবুক সোশ্যাল মিডিয়ার সংস্থা থেকে একটি মেটাভার্স কোম্পানিতে উন্নীত হোক। মেটাভার্স হল আসলে এক ভার্চুয়াল দুনিয়া, এই ভার্চুয়াল ব্রহ্মাণ্ডে মানুষ সব কাজই করতে পারবেন ভার্চুয়ালি। সম্ভবত সেই মেটাভার্সের কথা মাথায় রেখেই নাম বদলাতে চাইছে ফেসবুক।

Advertisement